ঢাকা,

১৮ অক্টোবর ২০২৪


গুগল ফটোজে স্টোরেজ সেভার ফিচার, কম জায়গায় রাখা যাবে ছবি-ভিডিও

বিজনেস আই রিপোর্ট

প্রকাশিত হয়েছে: ১৫:৫৮, ১৮ মে ২০২৪

গুগল ফটোজে স্টোরেজ সেভার ফিচার, কম জায়গায় রাখা যাবে ছবি-ভিডিও

ফাইল ছবি

স্টোরেজ স্পেস বাড়ানোর জন্য ব্যাকআপ হিসেবে থাকা ছবি ও ভিডিও’র কোয়ালিটি বা মান পরিবর্তনের সুবিধা দেয় গুগল ফটোজ। এই সুবিধার নাম স্টোরেজ সেভার। তবে এখন থেকে কম জায়গা ব্যবহার করেই স্টোরেজ সেভারে অনেক বেশি ছবি ও ভিডিও সংরক্ষণ করে রাখা যাবে। প্রযুক্তিভিত্তিক সাইট অ্যান্ড্রয়েড পুলিশ এর প্রতিবেদন থেকে এমন তথ্যই জানা যায়।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, স্টোরেজ সেভারের নতুন ফিচারের মাধ্যমে ড্রাইভে অপ্রয়োজনীয় স্পেস ব্যবহার ঠেকানো যাবে। এতদিন ওয়েভে গুগল ফটোজ ইউজাররা এই সুবিধা পেলেও এখন থেকে তা অ্যানড্রয়েড ব্যবহারকারীও পাবেন। সম্প্রতি গুগল কমিউনিটি ম্যানেজার এই ঘোষণা দেয়। তবে মাল্টি-পিকচার ফরম্যাট যেমন-পোর্ট্রেট মোড ফরম্যাটের ছবি এর আওতাধীন থাকবে না।

প্রতিষ্ঠানটি জানায়, ব্যাকআপের জন্য ছবি সেভ করার ক্ষেত্রে স্টোরেজে ছবি আপলোড বা সেভ করার ক্ষেত্রে মাল্টি-পিকচার ফরম্যাট যেমন-পোর্ট্রেট মোড এর ছবিগুলো কাটছাট বা সাইজ ছোট করা যাবে না। এছাড়া বড় সাইজের ছবিগুলো সাইজ ছোট করে ক্লাউড স্টোরেজে সংরক্ষণ করা যাবে। ফলে এর মাধ্যমে স্টোরেজের অল্প জায়গায় বেশি ছবি বা ভিডিও রাখা যাবে।

এদিকে যেসব ছবিগুলো ব্যাকআপের জন্য গুগল স্টোরেজ পার্মিশন দিবে না সেসব ছবি আপলোডেরে ক্ষেত্রে  ‘Not eligible for Storage Saver’ বা স্টোরেজ সেভারের জন্য যোগ্য নয় বলে প্রদর্শন করবে। এর জন্য ব্যাকআপে নেয়ার আগে নির্দিষ্ট ছবি সোয়াইপ করলেই এই নির্দেশনা পাওয়া যাবে।

তারেক

News