ঢাকা,

২০ সেপ্টেম্বর ২০২৪


টস জিতে বোলিংয়ের সিদ্ধান্ত বাংলাদেশের

বিজনেস আই রিপোর্ট

প্রকাশিত হয়েছে: ১১:০৩, ১৯ সেপ্টেম্বর ২০২৪

টস জিতে বোলিংয়ের সিদ্ধান্ত বাংলাদেশের

ফাইল ছবি

চেন্নাইয়ের এমএ চিদাম্বরম স্টেডিয়ামে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে ভারতের বিপক্ষে টস জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত।

চেন্নাইয়ের এই ভেন্যুতে সর্বশেষ ১৯৮২ সালে টস জিতে প্রথমে বোলিং করার নজির হয়েছিলো। ঐ ম্যাচে ভারতের বিপক্ষে টস জিতে প্রথমে বোলিং করতে নেমেছিলো সফরকারী ইংল্যান্ড। ৪২ বছর পর পুরনো রেকর্ডে নতুনত্ব আনলো বাংলাদেশ। এছাড়া এই নিয়ে নবমবার কোন দল ভারতের মাটিতে স্বাগতিকদের প্রথমে ব্যাট করার আমন্ত্রন জানালো। এরমধ্যে ছয়টি ম্যাচ ড্র হয় এবং ২টিতে ভারতকে ১০ উইকেটে হারিয়েছিলো অস্ট্রেলিয়া।

পাকিস্তানের বিপক্ষে সর্বশেষ সিরিজের দ্বিতীয় টেস্টের একাদশ নিয়েই খেলতে নেমেছে বাংলাদেশ। তিন পেসারের সাথে দুই স্পিন অলরাউন্ডার এবং ছয় ব্যাটার আছে টাইগার একাদশে।

পেস আক্রমন সামলাবেন তাসকিন আহমেদ, হাসান মাহমুদ ও নাহিদ রানা। স্পিন অলরাউন্ডার হিসেবে আছেন সাকিব আল হাসান ও মেহেদি হাসান মিরাজ।

ভারতও তিন পেসার ও দুই স্পিনার নিয়ে একাদশ সাজিয়েছে। ভারতের পেস আক্রমনে আছেন জসপ্রিত বুমরাহ, আকাশ দীপ ও মোহাম্মদ সিরাজ। স্পিন বিভাগে থাকছেন রবীচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজা।
এখন পর্যন্ত টেস্ট ফরম্যাটে ১৩ বার মুখোমুখি হয়েছে বাংলাদেশ-ভারত। এরমধ্যে ভারতের জয় ১১টিতে এবং বাকি দু’টি টেস্ট ড্র হয়।

বাংলাদেশ একাদশ : নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), সাদমান ইসলাম, জাকির হাসান, মোমিনুল হক, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন কুমার দাস (উইকেটরক্ষক), মেহেদি হাসান মিরাজ, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ ও নাহিদ রানা।
ভারত একাদশ : রোহিত শর্মা (অধিনায়ক), যশস্বী জয়সওয়াল, শুভমান গিল, বিরাট কোহলি, লোকেশ রাহুল, ঋষভ পান্ত (উইকেটরক্ষক), রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, মোহাম্মদ সিরাজ, আকাশ দীপ ও জসপ্রিত বুমরাহ।

টিএইচ

News