ঢাকা,

১৭ সেপ্টেম্বর ২০২৪


দক্ষিণ আফ্রিকাকে প্রথম স্বর্ণ উপহার দিলেন সাঁতারু টাজানা স্মিথ

অলিম্পিক গেমস

বিজনেস আই রিপোর্ট

প্রকাশিত হয়েছে: ১৭:১৪, ৩০ জুলাই ২০২৪

দক্ষিণ আফ্রিকাকে প্রথম স্বর্ণ উপহার দিলেন সাঁতারু টাজানা স্মিথ

সাঁতারু টাজানা স্মিথ

অলিম্পিক গেমসে ১০০ মিটার ব্রেস্টস্ট্রোকে স্বর্ণ জয় করেছেন দক্ষিণ আফ্রিকার টাজানা স্মিথ। দুর্দান্ত এক লড়াই শেষে টাজানা আফ্রিকান দেশটির হয়ে এবারের গেমসে প্রথম স্বর্ণ জয়ের কৃতিত্ব দেখান। 

তিন বছর আগে টোকিও গেমসে ২০০ মিটার ব্রেস্টস্ট্রোকে চ্যাম্পিয়ন টাজানা চায়নার ট্যাং কিয়ানটিং ও আয়ারল্যান্ডের সোনা ম্যাকশিরিকে পিছনে ফেলে ১:০৫.২৮ সেকেন্ড সময় নিয়ে স্বর্ণ জয় করেন। 

এই ইভেন্টে টোকিও গেমসে রৌপ্য পদক জয় করেছিলেন ২৭ বছর বয়সী জোহানেসবার্গের এই সাঁতারু। কিন্তু ট্যাংকে পিছনে ফেলে এবার ফিনিশিং টাচ তিনিই প্রথম স্পর্শ করেছেন। 
২০ বছর বয়সী ট্যাং এ বছর দোহায় অনুষ্ঠিত ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশীপে বিজয়ী হয়েছিলেন। এপ্রিলে চাইনিজ ন্যাশনাল চ্যাম্পিয়নশীপে তিনি সেরা টাইমিং ১:০৪.৩৯ সেকেন্ড নিয়ে প্রথম হয়েছিলেন। 
এদিকে ম্যাকশারির ব্রোঞ্জ পদক এবারের গেমসে আয়ারল্যান্ডের প্রথম পদক। একইসাথে ১৯৯৬ সালে আটালান্টা গেমসে মিশেল স্মিথের পর সাঁতারেও এটি আইরিশদের প্রথম পদক। 

তবে ২০১৬ রিও গেমসে স্বর্ণ ও টোকিও গেমসে বোঞ্জ পদক জয়ী মার্কিন তারকা সাঁতারু ২৭ বছর বয়সী লিলি কিংয়ের জন্য কালকের প্রতিদ্বন্দ্বীতা ছিল দারুন হতাশার। ২০১৭ সালের তিনি ১:০৪.১৩ সেকেন্ডের বর্তমান বিশ্ব রেকর্ডটি করেছিলেন যা এখনো কেউ ভাঙ্গতে পারেনি। প্যারিসে ভাল কিছুর আশা নিয়েই পুলে নেমেছিলেন। কিন্তু শেষ পর্যন্ত তাকে চতুর্থ স্থান নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে।
 

তারেক

News