ঢাকা,

১৭ সেপ্টেম্বর ২০২৪


এশিয়া কাপ আয়োজনের দায়িত্ব পেল বাংলাদেশ

বিজনেস আই রিপোর্ট

প্রকাশিত হয়েছে: ১৭:২১, ২৯ জুলাই ২০২৪

এশিয়া কাপ আয়োজনের দায়িত্ব পেল বাংলাদেশ

ছবি সংগৃহীত

আবারও পুরুষদের এশিয়া কাপ আয়োজনের দায়িত্ব পেল বাংলাদেশ। রোববার (২৮ জুলাই) এশিয়া কাপের পরবর্তী দুই আসরের নাম প্রকাশ করেছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। যেখানে ২০২৫ এর এশিয়া কাপ আয়োজন করবে ভারত। আর ২০২৭ সালের এশিয়া কাপ আয়োজন করবে বাংলাদেশ।

২০২৫ এর এশিয়া কাপ হবে টি-টোয়েন্টি ফরম্যাটে। কারণে ২০২৬ সালে অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। আর ২০২৭ সালে ওয়ানডে বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। যার কারণে তার আগে অনুষ্ঠিত হতে যাওয়া এশিয়া কাপ হবে ওয়ানডে ফরম্যাটে।

দুই আসরেই ১৩টি করে ম্যাচ থাকবে। বাংলাদেশ ও ভারত ছাড়াও এশিয়া কাপে অংশ নেবে পাকিস্তান, শ্রীলঙ্কা ও আফগানিস্তান। এছাড়াও বাছাইপর্ব পেরিয়ে একটি করে সহযোগী সদস্য দেশ যোগ দেবে টুর্নামেন্ট দুটিতে।

এই দুই টুর্নামেন্ট ছাড়াও এসিসি আরও জানিয়েছে, ২০২৬ সালে প্রমীলা এশিয়া কাপ অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি ফরম্যাটে। ২০২৪, ২০২৫, ২০২৬ ও ২০২৭ সালে অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপের প্রতিটিই ওয়ানডে ফরম্যাটে অনুষ্ঠিত হবে। পুরুষদের ইমার্জিং এশিয়া কাপের ২০২৪ ও ২০২৬ আসর টি-টোয়েন্টি ফরম্যাটে এবং ২০২৫ ও ২০২৭ আসর ওয়ানডে ফরম্যাটে অনুষ্ঠিত হবে। 

এছাড়া নারীদের ইমার্জিং এশিয়া কাপ ২০২৫ ও ২০২৭ সালে মাঠে গড়াবে টি-টোয়েন্টি ফরম্যাটে। এসব টুর্নামেন্টের আয়োজক দেশ অবশ্য এখনও চূড়ান্ত হয়নি।

ইউ

News