ঢাকা,

০৮ সেপ্টেম্বর ২০২৪


এন্ডারসনের বিদায়কে জয় দিয়ে রাঙালো ইংল্যান্ড 

বিজনেস আই রিপোর্ট

প্রকাশিত হয়েছে: ১৯:৫০, ১২ জুলাই ২০২৪

এন্ডারসনের বিদায়কে জয় দিয়ে রাঙালো ইংল্যান্ড 

পেসার জেমস এন্ডারসন

অভিজ্ঞ পেসার জেমস এন্ডারসনের বিদায়কে জয় দিয়ে রাঙালো ইংল্যান্ড। আজ লর্ডসে তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্টের তৃতীয় দিন ইংল্যান্ড ইনিংস ও ১১৪ রানের বড় ব্যবধানে হারিয়েছে সফরকারী ওয়েস্ট ইন্ডিজকে। এই টেস্ট দিয়ে আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানলেন এন্ডারসন। 

লর্ডস টেস্ট দিয়ে ক্যারিয়ারের ইতি টানার ঘোষনা আগেই দিয়ে রেখেছিলেন এন্ডারসন। আর দ্বিতীয় দিন শেষে গতকালই  জয়ের মঞ্চও তৈরি করে ফেলেছিলো ইংল্যান্ড। প্রথম ইনিংসে ১২১ রানে গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। জবাবে ৩৭১ রান করে ইংল্যান্ড। প্রথম ইনিংসে ২৫০ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে দ্বিতীয় দিন শেষে ৬ উইকেটে ৭৯ রান তুলে ওয়েস্ট ইন্ডিজ। ফলে ইনিংস হার এড়াতে ৪ উইকেট হাতে নিয়ে ১৭১ রান দরকার পড়ে ওয়েস্ট ইন্ডিজের।

আজ, তৃতীয় দিন মাত্র ৭৩ বল খেলে দলীয় ১৩৭ রানে অলআউট হয় ওয়েস্ট ইন্ডিজ। দিনের ১৪তম বলে ইংল্যান্ডকে প্রথম উইকেট উপহার দেন এন্ডারসন। জশুয়া ডা সিলভাকে ৯ রানে আউট করেন এন্ডারসন। এরপর ওয়েস্ট ইন্ডিজের বাকী ৩ উইকেট শিকার করেন নিজের অভিষেক টেস্টের প্রথম ইনিংসে ৪৫ রানে ৭ উইকেট নেওয়া গাস অ্যাটকিনসন। এই ইনিংসে ৬১ রানে ৫ উইকেট নেন তিনি। অভিষেক টেস্টের দুই ইনিংস মিলিয়ে ১০৬ রানে ১২ উইকেট নিয়ে ম্যাচ সেরা হন অ্যাটকিনসন। 

বিদায়ী ম্যাচের প্রথম ইনিংসে ২৬ রানে ১ ও দ্বিতীয় ইনিংসে ৩২ রানে ৩ উইকেট নেন এন্ডারসন। এ ম্যাচ দিয়ে ২২ বছরের বর্ণাঢ্য আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারে ইতি ঘটলো এন্ডারসনের। ১৮৮ টেস্টে ২৬ দশমিক ৪৫ গড়ে ৭০৪ উইকেট নিয়েছেন তিনি। 

ইংল্যান্ডের হয়ে সাদা বলের ক্রিকেটে ২শর বেশি ম্যাচ খেলেছেন এন্ডারসন। ১৯৪ ওয়ানডেতে ২৬৯ উইকেট এবং ১৯টি টি-টোয়েন্টিতে ১৮ উইকেট শিকার করেছেন এই ডান-হাাতি পেসার। 
আগামী ১৮ জুলাই নটিংহামে সিরিজের দ্বিতীয় ম্যাচ খেলতে নামবে ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ। প্রথম টেস্ট জয়ের পর পয়েন্ট বাড়লেও, বিশ^ টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলের তলানিতে থেকে উপরে উঠতে পারলো না ইংলিশরা। এখন পর্যন্ত টেস্ট চ্যাম্পিয়নশিপে ১০ ম্যাচ খেলে ৪ জয়, ৬ হার ও ১টি ড্রতে ২৫ শতাংশ পয়েন্ট নিয়ে নয় দলের টেবিলের তলানিতে আছে ইংল্যান্ড। ৪ ম্যাচে ১ জয় ও ৩ হারে ২৫ শতাংশ আছে বাংলাদেশেরও। কিন্তু ইংল্যান্ডের চেয়ে কম ম্যাচ খেলার কারনে টেবিলের অষ্টমস্থানে আছে বাংলাদেশ। 

অপরদিকে, ৫ ম্যাচ খেলে ১ জয়, ৩ হার ও ১ ড্রতে ২৬ দশমিক ৬৬ শতাংশ পয়েন্ট নিয়ে টেবিলের ষষ্ঠস্থানে থাকলো ওয়েস্ট ইন্ডিজ।
৯ ম্যাচ খেলে ৬ জয়, ২ হার ও ১টি ড্রতে ৬৮ দশমিক ৫১ শতাংশ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে আছে ভারত। ১২ ম্যাচে ৮ জয়, ৩ হার ও ১ ড্রতে ৬২ দশমিক ৫০ শতাংশ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়স্থানে আছে অস্ট্রেলিয়া। 

তারেক

News