ঢাকা,

১৭ সেপ্টেম্বর ২০২৪


মাত্র এক মিনিটে চেহারায় নজর কাড়া পরিবর্তন সম্ভব বলছেন বিশেষজ্ঞরা

বিজনেস আই রিপোর্ট

প্রকাশিত হয়েছে: ১৫:১২, ২১ মে ২০২৪

মাত্র এক মিনিটে চেহারায় নজর কাড়া পরিবর্তন সম্ভব বলছেন বিশেষজ্ঞরা

ফাইল ছবি

 আমরা সবাই সুন্দর ত্বক চাই। আর সৌন্দর্য ধরে রাখার জন্য যত্ন নিতে হয়। তবে সময়ের অভাবে সেটা সম্ভব হয় না অনেকের। বিশেষজ্ঞরা বলছেন ত্বকের যত্নে বিশেষ করে মুখের সৌন্দর্য ধরে রাখতে  প্রয়োজন মাত্র ৬০ সেকেন্ড অর্থাৎ এক মিনিট। বিষয়টি নিয়ে ভোগ ম্যাগাজিন ইন্ডিয়ার সঙ্গে কথা বলেছেন  ফার্মাসিস্ট এবং ডার্মো-ফার্মাসি বিশেষজ্ঞ লেনা ডি পন্স। 

বিশেষজ্ঞ বলছেন মুখ পরিষ্কার করার জন্য এক মিনিট ব্যয় করলে চেহারা দেখতে এবং উজ্জ্বল, পরিষ্কার এবং আরও হাইড্রেটেড অনুভব হবে।সৌন্দর্য ধরে রাখতে চেহারা ভালো ভাবে পরিষ্কার করার জন্য এক মিনিট সময় ব্যয় করতেই হবে তাড়াহুড়া করা যাবে না।    

এক মিনিটে চেহারায় জাদু 

লেনা ডি পন্স ব্যাখ্যা দিয়ে বলেন, পরিষ্কার করার দ্রবণে যত বেশি ডিটারজেন্ট থাকে, পরিষ্কার করতে তত কম সময় লাগে। থালা-বাসন ধোয়ার সাবানের ক্ষেত্রেও এমন হয়। ডিশ সাবানে শক্তিশালী সারফ্যাক্টেন্ট থাকে যেটা দ্রুত ময়লা দূর করে। আমরা আমাদের ত্বকও তাড়াতাড়ি পরিষ্কার করতে চাই তখন থেকেই সমস্যার শুরু হয়। আমাদের ত্বকের জন্য শক্তিশালী সার্ফ্যাক্টেন্ট ক্ষতিকর। তবে না জেনে অনেকেই শক্তিশালী সার্ফ্যাক্টেন্ট যুক্ত সাবান ব্যবহার করছি দ্রুত মুখ পরিষ্কার করতে। এতে ত্বকের ক্ষতি হচ্ছে। 

লেনা ডি পন্স বলেন, ত্বক সুন্দর রাখার জন্য নিয়মিত পরিষ্কার করতে হবে আর এক্ষেত্রে অবশ্যই  ত্বকের উপযোগী মাইল্ড ক্লিনজার ব্যবহার করতে হবে। ত্বকের উপযোগী ভালোমানের ক্লিনজার ব্যবহার করলে ত্বকের হাইড্রোলিপিডিক ফিল্ম দূর হয় না। তবে ময়লা অপসারণ করতে বেশি সময় লাগবে। অনেকেই এই এক মিনিট সময় ব্যয় করতে চান না ত্বক পরিষ্কার করার জন্য। ত্বক সুন্দর রাখতে এক মিনিট যথেষ্ট। এই এক মিনিট ভালো ভাবে আলতো করে ত্বক পরিষ্কার করতে হবে। সারাদিন মুখে অনেক ধুলাবালি জমে। পরিষ্কার না করলে তা থেকেই হবে ত্বকের নানান ব্যাধি। এক মিনিট সময় নিয়ে মুখ পরিষ্কার করার সময় মুখ ম্যাসাজ হয়। এটা দারুণ ব্যায়াম মুখের জন্য।  এতে করে মুখের রক্ত চলাচল আরও ভালোভাবে হবে এবং সঙ্গে ত্বকের জ্বেল্লা বাড়বে।  অনেকেই ভাবেন দামি পণ্য ব্যবহার করলেই ত্বক সুন্দর হয়। আসলে ত্বক সুন্দর রাখার রহস্য লুকিয়ে আছে যত্ন নেয়ার মধ্যেই। 

 ক্লিনজার বাছাই করবেন যেভাবে   

ত্বকের জন্য উপযোগী ক্লিনজার নির্বাচন করতে গিয়েই অনেকে বিপাকে পরেন। এই বিষয়ে বেশ কিছু পরামর্শ দিয়েছেন লেনা ডি পন্স। তার ভাষায়, আপনার ত্বকের ধরন অনুযায়ী ক্লিনজার নির্বাচন করতে হবে। 

ফোমিং ক্লিনজার ক্লিনজার খুবই লাইটওয়েইট হয়। এটি মূলত ত্বকের অতিরিক্ত তেল এবং ময়লা দূর করে। তৈলাক্ত ত্বকের জন্য ফোমিং ক্লিনজার সেরা। 

জেল ক্লিনজার ক্লিনজার দেখতে ট্রান্সপারেন্ট। এটি ত্বকের গভীরে গিয়ে পরিষ্কার করে। যাদের মুখে অতিরিক্ত ব্রণ বা পিম্পলের সমস্যা আছে তাদের জন্য এই ধরনের ক্লিনজার খুবই উপকারী। এছাড়া কম্বিনেশন স্কিন টাইপের জন্যও এটি খুব ভালো কাজে দেয়।

মিল্ক  ক্লিনজার হালকা এবং ক্রিমি টেকচার । এতে ত্বকের জন্য প্রয়োজনীয় ময়েশ্চার ইনগ্রেডিয়েন্টস থাকে যা ত্বকের রুক্ষ এবং শুষ্ক ভাব দূর করে। তাই যাদের ত্বক একটু রুক্ষ বা ড্রাই তাদের বেছে নিতে হবে মিল্ক বা লোশন ক্লিনজার। 

তারেক

News