ঢাকা,

১৭ সেপ্টেম্বর ২০২৪


নিষেধাজ্ঞার আগেই দেশ ছাড়েন হাছান মাহমুদ, দুবাই হয়ে গেলেন বেলজিয়াম

বিজনেস আই রিপোর্ট

প্রকাশিত হয়েছে: ২১:০৫, ৬ সেপ্টেম্বর ২০২৪

নিষেধাজ্ঞার আগেই দেশ ছাড়েন হাছান মাহমুদ, দুবাই হয়ে গেলেন বেলজিয়াম

ফাইল ছবি

সাবেক পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ দুবাই-জার্মানি হয়ে বেলজিয়ামে গেছেন। জার্মান শাখার আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোবারক আলী ভূঁইয়া বকুল গণমাধ্যমকে এই তথ্য জানিয়েছেন।

শেখ হাসিনা সরকারের পতনের পর ৬ আগস্ট ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সাবেক ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ গ্রেপ্তার হন বলে গণমাধ্যমে খবর ছড়িয়ে পড়ে। এর কয়েকদিন পরেই জুনাইদ আহমেদ পলককে গ্রেপ্তার করে পুলিশ। তবে সাবেক পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদের কোন খোজ পাওয়া যায়নি। এরই মধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে গুন্জন ওঠে হাছান মাহমুদ দেশ ছেড়েছেন। তবে তিনি কোথায় আছেন সেই বিষয়ে চলছে ব্যপক আলোচনা।

জানা যায়, হাছান মাহমুদ এখন বেলজিয়ামের লিমবুর্গ প্রদেশের হ্যাসেল্ট সিটিতে তার নিজের বাড়িতেই আছেন। দুবাই হয়ে জার্মানিতে যান তিনি। জার্মান শাখার আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোবারক আলী ভূঁইয়া বকুল দেশের একটি গণমাধ্যমকে এই তথ্য জানিয়েছেন।

তিনিই ড. হাছান মাহমুদকে ডসেলড্রপ বিমানবন্দরে বেলজিয়ামের বাড়িতে পৌঁছে দেন।

বকুল জানান, গত ২৬ আগস্ট বিকেল পৌনে ৩টায় জার্মানির ডসেলড্রপ বিমানবন্দরে পৌঁছেন হাছান মাহমুদ। সেখান থেকে সড়কপথে বেলজিয়ামের নিজ বাড়িতে যান।  

বকুল গণমাধ্যমকে বলেন, ‘তিনি এখানে আছেন এবং নিরাপদে আছেন, এটুকেই আর কি। এখানে কারো সঙ্গে যোগাযোগ করতেছেন না, কারো সঙ্গেই তার যোগাযোগ নেই। ’

এদিকে দুদকের আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত গত ২ সেপ্টেম্বর হাছান মাহমুদের দেশত্যাগে নিষেধাজ্ঞা দেয়। দেশ ছাড়লেও সরকার পতনের পর হাছান মাহমুদের বিরুদ্ধে ঢাকা-চট্টগ্রামে অনেকগুলো হত্যা মামলা হয়েছে।

টিএইচ

News