ঢাকা,

২০ সেপ্টেম্বর ২০২৪


লেবাননে বিস্ফোরিত পেজারগুলো তৈরি করেছিল ছদ্ম ইসরায়েলি কোম্পানি 

বিজনেস আই ডেস্ক

প্রকাশিত হয়েছে: ১৭:২৪, ১৯ সেপ্টেম্বর ২০২৪

লেবাননে বিস্ফোরিত পেজারগুলো তৈরি করেছিল ছদ্ম ইসরায়েলি কোম্পানি 

ফাইল ছবি

হাঙ্গেরিভিত্তিক বিএসি নামে যে কোম্পানিটি হিজবুল্লাহকে কয়েক হাজার পেজার সরবরাহ করেছিল, সেটি আসলে একটি ইসরায়েলি কোম্পানি। আরেকটু সহজ করে বললে, বিএসি আসলে শেল বা ছদ্ম ইসরায়েলি মালিকানাধীন কোম্পানি। মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস গোয়েন্দা সূত্রের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক তিন গোয়েন্দা সূত্রের বরাত দিয়ে নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েল বিএসি ছাড়াও আরো দুটি শেল কোম্পানি তৈরি করেছিল যাতে করে যারা পেজার উৎপাদন করে তাদের পরিচয় গোপন করা যায়।

প্রতিবেদনে ব্যাখ্যা করা হয়েছে, কোম্পানিটি অন্য গ্রাহকদের জন্য নিয়মিত পেজার তৈরি করার সময় হিজবুল্লাহর জন্য আলাদাভাবে কিছু পেজার তৈরি করেছিল এবং সেগুলোর মধ্যে বিস্ফোরকযুক্ত ব্যাটারি ছিল। প্রতিবেদনে আরও বলা হয়েছে, পেজারগুলোকে ২০২২ সালের দিকে প্রথমে একটি ছোট চালানে লেবাননে পাঠানো হয়েছিল।

কিছুদিন আগে, হিজবুল্লাহর সেক্রেটারি জেনারেল সৈয়দ হাসান নাসরুল্লাহ এক বক্তব্যে মোবাইল ফোনের ব্যাপক সমালোচনা করেন এবং যারা এগুলো ব্যবহার করে তাদের ইসরায়েলি এজেন্ট বলে আখ্যা দেন। এর পর থেকেই হিজবুল্লাহর কর্মকর্তারা বিএসিকে আরও বেশি পেজার তৈরির অর্ডার দেন।

হিজবুল্লাহর তিনটি সূত্র জানিয়েছে, নাসরুল্লাহ হিজবুল্লাহর ভেতরে মোবাইল ফোন নিষিদ্ধ করেন এবং বেশি বেশি পেজার ব্যবহারের ওপর জোর দেন। একই সঙ্গে মোবাইল ফোনের মাধ্যমে গুরুত্বপূর্ণ আলাপ না করার নির্দেশনাও দেন তিনি। তাঁর নির্দেশনার পর থেকে লেবাননে পেজারের চালান উল্লেখযোগ্য বৃদ্ধি পেয়েছে। হাজার হাজার হিজবুল্লাহ কর্মকর্তা ও সদস্যদের মধ্যে পেজারের ব্যবহার ব্যাপক বেড়ে গেছে বলেও জানিয়েছেন দুই মার্কিন গোয়েন্দা কর্মকর্তা।

নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, যদিও হিজবুল্লাহ এই ডিভাইসগুলোকে নিজেদের প্রতিরক্ষার জন্য গুরুত্বপূর্ণ হাতিয়ার বলে মনে করত, কিন্তু ইসরায়েলি গোয়েন্দারা এগুলোকে রিমোট ডেটোনেটর হিসেবে ভেবেছেন। যার প্রমাণ গত মঙ্গলবার পাওয়া গেছে।

ইউ

News