ঢাকা,

১৯ সেপ্টেম্বর ২০২৪


ভারতে বেড়েছে পদ্মার ইলিশের দাম

বিজনেস আই ডেস্ক

প্রকাশিত হয়েছে: ১৯:৩১, ১০ সেপ্টেম্বর ২০২৪

আপডেট: ১৯:৩২, ১০ সেপ্টেম্বর ২০২৪

ভারতে বেড়েছে পদ্মার ইলিশের দাম

ফাইল ছবি

কোলকাতার বাজারে দুর্গাপূজার আগে পদ্মার ইলিশের অভাব দেখা দিয়েছে। বাংলাদেশের অন্তর্বর্তী সরকার, শেখ হাসিনার সরকারের পতনের পর, ভারতকে ইলিশ রপ্তানি বন্ধ করে দিয়েছে। এই নিষেধাজ্ঞার ফলে, পূজার আগে পশ্চিমবঙ্গে ইলিশের সরবরাহ কমে গেছে এবং বাজারে দাম বাড়ছে।

ইন্ডিয়া টুডের রিপোর্ট অনুযায়ী, আগামী অক্টোবর মাসে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। বিশেষ এই সময়ে কলকাতার বাঙালিরা খিচুড়ির সঙ্গে ইলিশ খেতে পছন্দ করেন। তবে এবার সেই প্রিয় পদ্মার ইলিশের অভাব তাদের পূজার আনন্দে ছন্দপতন ঘটাতে পারে।

বাংলাদেশের মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা ফরিদা আক্তার জানান, দেশের অভ্যন্তরীণ চাহিদা পূরণের জন্য এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তিনি বলেন, “যদি আমাদের দেশের মানুষ ইলিশ কিনতে না পারে, তাহলে আমরা রপ্তানি করার অনুমতি দিতে পারি না। এ বছর আমি বাণিজ্য মন্ত্রণালয়কে দুর্গাপূজার সময় ভারতে ইলিশ রপ্তানি বন্ধ করার নির্দেশনা দিয়েছি।”

যদিও বাংলাদেশ সরকার নিষেধাজ্ঞা দিয়েছে, ভারতের বাজারে এখনো পদ্মার ইলিশ পাওয়া যাচ্ছে। দিল্লির সিআর পার্কের মার্কেট-১-এর একজন মাছ বিক্রেতা জানিয়েছেন, পাইকারি বাজারের মাধ্যমে ইলিশ এখন মিয়ানমার হয়ে আসছে, যা দাম বাড়িয়ে দিয়েছে। বর্তমানে এক কেজি ইলিশের দাম ২ হাজার ২০০ থেকে ২ হাজার ৪০০ টাকা, যা কয়েক মাস আগে ছিল ১ হাজার ৮০০ থেকে ২ হাজার টাকা।

তবে সরবরাহ সংকটের কারণে এই বছরের দুর্গাপূজায় বাংলাদেশি ইলিশের দাম কিছুটা বাড়তে পারে বলে জানিয়েছেন তিনি।

ইউ

News