ঢাকা,

০৮ সেপ্টেম্বর ২০২৪


ট্রাম্পকে রিপাবলিকান পার্টির প্রার্থী ঘোষণা

বিজনেস আই রিপোর্ট

প্রকাশিত হয়েছে: ১৪:১৩, ১৬ জুলাই ২০২৪

আপডেট: ১৪:১৪, ১৬ জুলাই ২০২৪

ট্রাম্পকে রিপাবলিকান পার্টির প্রার্থী ঘোষণা

ছবি সংগৃহীত

রিপাবলিকান পার্টির চূড়ান্ত মনোনয়ন পেয়েছেন ডোনাল্ড ট্রাম্প। স্থানীয় সময় সোমবার উইসকনসিনের মিলওয়াকিতে দলটির জাতীয় সম্মেলন সদস্যরা ভোটের মাধ্যমে ট্রাম্পকে আনুষ্ঠানিকভাবে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হিসেবে চূড়ান্ত মনোনয়ন দেন।

এদিন ট্রাম্প নিজের রানিং মেটও ঘোষণা করেন। ওহাইও অঙ্গরাজ্যের সিনেটর জেডি ভ্যান্সকে এ পদের জন্য বেছে নিয়েছেন তিনি।

সোমবার (১৬ জুলাই) ট্রুথ সোশ্যালে রিপাবলিকান পার্টির ভাইস প্রেসিডেন্ট হিসেবে ৩৯ বছর বয়সী ভ্যান্সের নাম ঘোষণা করেন ট্রাম্প।

এই সিদ্ধান্তের ফলে ট্রাম্পের ভাইস প্রেসিডেন্ট বাছাই নিয়ে বেশ কয়েক মাস ধরে চলা জল্পনা-কল্পনার অবসান হলো। প্রথমবারের মতো সিনেটের সদস্য হিসেবে দায়িত্ব পাওয়া ভ্যান্সকে সিনেটে তার মাত্র দেড় বছর মেয়াদের পরও ট্রাম্পের একজন আদর্শিক মিত্র হিসেবে বিবেচনা করা হয়।

সম্মেলনে ভোটাভুটিতে প্রায় আড়াই হাজার প্রতিনিধির সবকটি ভোটই পেয়েছেন ট্রাম্প। কোনো প্রতিদ্বন্দ্বী না থাকলেও প্রয়োজনীয় সংখ্যক ১ হাজার ২১৫টি ভোটের দরকার ছিলো ট্রাম্পের।

নিজের ছেলে এরিক ট্রাম্প যখন ফ্লোরিডার প্রতিনিধিদের ভোটের ফলাফল ঘোষণা করেন তখনই চূড়ান্ত হয়ে যায় ট্রাম্পের প্রার্থিতা। তুমুল করতালি, হর্ষধ্বনি ও বাদ্য বাজিয়ে ট্রাম্পকে অভিনন্দন জানান সবাই।

ডোনাল্ড ট্রাম্পই প্রথম ব্যক্তি যিনি যুক্তরাষ্ট্রে তিনবার প্রেসিডেন্ট প্রার্থী হচ্ছেন। মার্কিন সংবিধান অনুযায়ী কেউ পরপর দুইবার প্রেসিডেন্ট হলে তিনি আর প্রার্থী হতে পারেন না। ২০১৬ সালে হিলারি ক্লিনটনকে হারিয়ে প্রথম প্রেসিডেন্ট হন ট্রাম্প।

পরের বার ২০২০ সালে বর্তমান ডেমোক্র্যাট প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে হেরে যান। আর এই সুযোগটিই কাজে লাগান ট্রাম্প। ২০২৪ সালের জন্য রিপাবলিকান পার্টির হয়ে আবারও নির্বাচনে প্রার্থী হন।

দু’দিন আগে পেনসিলভানিয়ার বাটলার শহরে নির্বাচনী জনসভায় বন্দুকধারীর গুলি ট্রাম্পের কান ফুটো করে চলে যায়। বেঁচে যান সাবেক এই প্রেসিডেন্ট।

বিশ্লেষকেরা বলছেন, এই হামলা নির্বাচনী প্রতিযোগিতায় ফেলতে পারে ব্যাপক প্রভাব। এই নির্বাচনের গতিপথও পাল্টে দিতে পারে।

চলতি বছরের ৫ নভেম্বর অনুষ্ঠিত হবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন।

ইউ

News