ঢাকা,

২০ সেপ্টেম্বর ২০২৪


বার্ষিক পরীক্ষার নমুনা প্রশ্নে আবু সাঈদ প্রসঙ্গ

বিজনেস আই রিপোর্ট

প্রকাশিত হয়েছে: ১৫:১১, ১২ সেপ্টেম্বর ২০২৪

বার্ষিক পরীক্ষার নমুনা প্রশ্নে আবু সাঈদ প্রসঙ্গ

চলতি বছরের নবম শ্রেণির বাংলা বিষয়ের বার্ষিক সামষ্টিক মূল্যায়নের (বার্ষিক পরীক্ষা) একটি নমুনা প্রশ্নে স্থান পেয়েছে সরকারিতে চাকরিতে কোটা সংস্কার আন্দোলনে নিহত রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্র আবু সাঈদের প্রসঙ্গ। এতে আবু সাঈদের একটি ইলাস্ট্রেশন দিয়ে শিক্ষার্থীদের কাছে দুটি প্রশ্নের উত্তর জানতে চাওয়া হয়েছে।

বুধবার (১২ সেপ্টেম্বর) জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) ওয়েবসাইটে মূল্যায়ন নির্দেশিকাটি প্রকাশ করা হয়েছে। এই নমুনা প্রশ্ন মাথায় রেখে বিদ্যালয়গুলো নিজেদের মতো করে প্রশ্নপত্র প্রণয়ন করবে।

ওই নমুনা প্রশ্নের একাংশে আবু সাঈদকে নিয়ে কৌশিক সরকারের আঁকা আলোচিত ইলাস্ট্রেশনটি স্থান পেয়েছে। ওই ইলাস্ট্রেশনটি দিয়ে নমুনা প্রশ্নে বলা হয়েছে নিচের ছবিটি কৌশিক সরকারের আঁকা। ছবিটি ভালোভাবে পর্যবেক্ষণ কর এবং সংশ্লিষ্ট প্রশ্নের উত্তর দাও।

ক. ছবির বিষয় এবং চিত্রশিল্পী/চিত্রগ্রাহকের দৃষ্টিভঙ্গি বর্ণনা কর।
খ. ছবিটি ‘স্মৃতিস্তম্ভ’ কবিতার মূল চেতনা তুলে ধরে কি? তোমার মতের পক্ষে যুক্তি দাও।

প্রসঙ্গত, কোটা সংস্কার আন্দোলনে অংশ নিয়ে গত ১৬ জুলাই রংপুরে গুলিবিদ্ধ হয়ে আবু সাঈদ নিহত হন। ওই ঘটনার ভিডিও ছড়িয়ে পড়ার পর সারা দেশে আন্দোলন জোরদার হয়। একপর্যায়ে কোটা সংস্কার আন্দোলনের প্ল্যাটফর্ম বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন শেখ হাসিনা সরকারের পদত্যাগের এক দফা দাবিতে আন্দোলনে নামে। ছাত্র–জনতার অভ্যুত্থানে গত ৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছাড়েন শেখ হাসিনা। এরপর ৮ আগস্ট ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে অন্তর্বর্তী সরকার গঠিত হয়।

ইউ

News