ঢাকা,

২০ সেপ্টেম্বর ২০২৪


জুনের মধ্যে বড় অঙ্কের ঋণ দেবে বিশ্বব্যাংক 

বিজনেস আই রিপোর্ট

প্রকাশিত হয়েছে: ১৪:৩০, ১৯ সেপ্টেম্বর ২০২৪

জুনের মধ্যে বড় অঙ্কের ঋণ দেবে বিশ্বব্যাংক 

ফাইল ছবি

আগামী জুন বাংলাদেশকে মোটা অঙ্কের ঋণ দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে বিশ্বব্যাংক। এই পরিমাণ দুই থেকে তিন বিলিয়ন ডলার হতে পারে। 

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর)  অর্থ উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদের সঙ্গে বৈঠকের পর এ তথ্য জানিয়েছেন বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট মার্টিন রেইজার। 

তিনি বলেন, আগামী জুনের মধ্যে দুই থেকে তিন বিলিয়ন ডলারের ঋণ সহায়তা দেবে বিশ্বব্যাংক। যা বাংলাদেশের জাতীয় বাজেট সহায়তা, জ্বালানি ও বিদ্যুৎ খাতসহ ব্যাংক পুনর্গঠনে ব্যবহার হবে।

তিনি বলেন, বাংলাদেশের সঙ্গে দীর্ঘদিন কাজ করছে বিশ্বব্যাংক। ভবিষ্যতেও বাংলাদেশের জন্য বিশ্বব্যাংকের সহায়তা অব্যাহত থাকবে।

এদিকে বাংলাদেশের ব্যাংক খাতের সংস্কারে বিশ্বব্যাংক সহায়তা করবে বলে জানিয়েছেন অর্থ ও বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ।

বৈঠক শেষে সাংবাদিকদের তিনি বলেন, আমরা ব্যাংকিং সেক্টরে যে রিফর্ম করেছি, এক্সপোর্ট ও প্রমোশনে আমাদের সহায়তা করবে। প্রাইভেট সেক্টরে বিনিয়োগ বাড়ানো, ব্যবসা-বাণিজ্যে অনেক ধরনের সমস্যা থাকে, সেগুলোর ব্যাপারে আমরা আলোচনা করেছি।

'তারা আমাদের সংস্কারে সহায়তা করবে এবং আমরা সহায়তা পাবো,' যোগ করেন তিনি। 

সালেহউদ্দিন আহমেদ বলেন, ‘বিশ্বব্যাংকের বিভিন্ন প্রকল্প নিয়ে আমরা কথা বলেছি। বাজেট সাপোর্ট, জ্বালানি খাতে সহযোগিতা, ফার্টিলাইজার ইমপোর্ট, খাদ্য, বন্যা-পরর্বতী সহযোগিতা নিয়ে কথা হয়েছে। এছাড়া রোহিঙ্গা সাপোর্ট নিয়েও কথা হয়েছে।’

বিভিন্ন বিষয়ে যেসব প্রস্তাবনা দেয়া হয়েছে সবগুলোর ব্যাপারে তারা খুবই ইতিবাচক বলেও জানান অর্থ উপদেষ্টা।

ইউ

News