ঢাকা,

১৯ সেপ্টেম্বর ২০২৪


সূচক বেড়ে পুঁজিবাজারে লেনদেন চলছে

বিজনেস আই রিপোর্ট

প্রকাশিত হয়েছে: ১২:১৭, ১৮ সেপ্টেম্বর ২০২৪

সূচক বেড়ে পুঁজিবাজারে লেনদেন চলছে

ফাইল ছবি

সপ্তাহের তৃতীয় কার্যদিবস আজ বুধবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বাড়ার মধ্য দিয়ে লেনদেন চলছে। প্রথম আধা ঘণ্টায় ডিএসইর লেনদেন ৭৪ কোটি টাকা ছাড়িয়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এই তথ্য জানা যায়।

বুধবার লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থাৎ সকাল সাড়ে ১০টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১১ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৬৯২ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরিয়াহ্ সূচক ৩ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১২৪১ ও ২০৭১ পয়েন্টে রয়েছে। এই সময়ের মধ্যে লেনদেন হয়েছে ৭৪ কোটি ৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

বুধবার এই সময়ে লেনদেন হওয়া কোম্পানি গুলোর মধ্যে দাম বেড়েছে ১৯৩টির, কমেছে ৭৭টির এবং অপরির্বতিত রয়েছে ৬৭টি কোম্পানির শেয়ার।

বুধবার সকাল সাড়ে ১০টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কোম্পানি হলো-সী পার্ল, সিভিও পেট্রোকেমিক্যাল, লিন্ডে বিডি, স্কয়ার ফার্মা, এশিয়াটক ল্যাবরেটরিজ, লিবরা ইনফিউশন, টেকনো ড্রাগ, সোনালি আঁশ, ইউনিক হোটেল ও ওরিয়ন ইনফিউশন।

এর আগে আজ লেনদেন শুরুর প্রথম ৫ মিনিটে ডিএসইএক্স সূচক বাড়ে ১ পয়েন্ট। সকাল ১০টা ১০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে আরো ৯ পয়েন্ট বেড়ে যায়। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়। লেনদেন শুরুর ২০ মিনিট পর অর্থাৎ সকাল ১০টা ২০ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ১২ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৬৯৪ পয়েন্টে অবস্থান করে।

অপরদিকে লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থাৎ সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ৫ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৮২ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

এদিন সকাল সাড়ে ১০টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৭৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এসময়ের ৯টি কোম্পানির দাম বেড়েছে, কমেছে ২১টি এবং অপরিবর্তিত রয়েছে ৮টি কোম্পানি শেয়ারের দর।

টিএইচ

News