ঢাকা,

১৯ সেপ্টেম্বর ২০২৪


রিজার্ভের পরিমাণ জানালো বাংলাদেশ ব্যাংক

বিজনেস আই রিপোর্ট

প্রকাশিত হয়েছে: ১৬:৪৮, ১৭ সেপ্টেম্বর ২০২৪

রিজার্ভের পরিমাণ জানালো বাংলাদেশ ব্যাংক

ফাইল ছবি

দেশে বৈদেশিক মুদ্রার রিজার্ভের পরিমাণ এখন ২০ বিলিয়ন ডলারের কাছাকাছি বলে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে জানানো হয়েছে। 

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) এক ভিডিও বার্তায় কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র হুসনে আরা শিখা বলেন, সর্বশেষ তথ্য অনুযায়ী, ফরেন এক্সচেঞ্জ রিজার্ভের পরিমাণ ২৪ হাজার ৩০০ মিলিয়ন মার্কিন ডলার। আইএমএফের বিপিএম-৬ হিসাব মান অনুযায়ী এটা ২০ হাজার মিলিয়নের কাছাকাছি।

গ্রস বা মোট রিজার্ভ থেকে স্বল্পমেয়াদি দায় বাদ দিলে নিট বা প্রকৃত রিজার্ভের পরিমাণ জানা যায়। আইএমএফের ঋণ অনুমোদনের পর গত বছরের জুলাই থেকে তাদের বিপিএম-৬ পদ্ধতি অনুসারে নিট রিজার্ভ গণনা করা হচ্ছে। 

হুসনে আরা শিখা বলছেন, প্রবাসী আয়ের প্রবৃদ্ধিতে দেশে বৈদেশিক মুদ্রার রিজার্ভের পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে। গত জুলাই থেকে আগস্টে রেমিট্যান্সের প্রবাহ বেড়েছে। আর্থিক সংকট কাটতে শুরু করায় ব্যাংকগুলো নিজেরাই ডলার কেনাবেচা করতে পারছে।

ডলারের দাম বর্তমানে ১১৮ থেকে ১২০ টাকার মধ্যে রয়েছে জানিয়ে হুসেন আরা শিখা বলেন, ব্যাংকিং চ্যানেল ও কার্ব মার্কেটে ডলারের দামের পার্থক্য এখন এক শতাংশেরও কম।

আর আন্তঃব্যাংক লেনদেন সক্রিয় থাকার কারণে বৈদেশিক মুদ্রার বাজার এখন থেকে স্থিতিশীল থাকবে বলে আশা করেন তিনি।

হুসনে শিখা বলেন, ফরেন এক্সচেঞ্জ রিজার্ভ ক্ষয়রোধ করা সম্ভব হচ্ছে। কারণ রেমিটেন্সের প্রবৃদ্ধি ঘটছে। গত অর্থবছরের তুলনায় এ অর্থ বছরে ৬০ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। জুলাইয়ের সঙ্গে অগাস্টের প্রবৃদ্ধি ধরলে এটা প্রায় ৯০ শতাংশ। 

গত দুই বছরে বৈদেশিক মুদ্রার রিজার্ভ ব্যাপকভাবে কমে যাওয়া নিয়ে আলোচনা হয়। আওয়ামী লীগ সরকারের পতনের পর কেন্দ্রীয় ব্যাংকের নতুন গভর্নর আহসান এইচ মনসুর রিজার্ভ বাড়বে বলে আশ্বাস দেন। 

ইউ

News