ঢাকা,

১৭ সেপ্টেম্বর ২০২৪


আন্দোলনে আহতের আর্থিক সহায়তা প্রদান করেছে ব্র্যাক ব্যাংক

উইমেনআই প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: ২০:৫৩, ২৯ আগস্ট ২০২৪

আন্দোলনে আহতের আর্থিক সহায়তা প্রদান করেছে ব্র্যাক ব্যাংক

ফাইল ছবি

বৈষম্যবিরোধী আন্দোলনে আহতদের চিকিৎসা-সহায়তার লক্ষ্যে নেয়া গুরুত্বপূর্ণ পদক্ষেপের আওতায় আন্দোলনে আহত ৪১৪ জনের প্রত্যেককে ২৫ হাজার টাকা প্রদান করেছে ব্র্যাক ব্যাংক। 

এমন মানবিক পদক্ষেপ বাংলাদেশের মানুষের পাশে দাঁড়ানোর ব্যাপারে ব্যাংকটির অবিচল প্রতিশ্রুতির উদাহরণ। এর আগে ব্র্যাক ব্যাংক আহতদের চিকিৎসার জন্য ব্যাংকের সিএসআর তহবিল থেকে দুই কোটি টাকার অর্থ সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছিল। আহতদের কাছে আর্থিক সহায়তা প্রদান এই উদ্যোগেরই অংশ।

এই উদ্যোগে সহায়তা করেছে বিশ্বের বৃহত্তম এনজিও- ব্র্যাক। নিজেদের দক্ষ মাঠকর্মীদের মাধ্যমে ঢাকা মেডিকেল কলেজ হসপিটাল, মুগদা মেডিকেল কলেজ হসপিটাল, ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্সেস অ্যান্ড হসপিটাল, ন্যাশনাল ইনস্টিটিউট অব অপথালমোলজি, ন্যাশনাল ইনস্টিটিউট অব ট্রমাটোলজি অ্যান্ড অর্থোপেডিক রিহ্যাবিলিটেশন, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হসপিটাল, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ অ্যান্ড মিটফোর্ড হসপিটাল এবং ন্যাশনাল ইনস্টিটিউট অব বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারিসহ ঢাকার আটটি বড় হাসপাতাল পরিদর্শন করে আহতদের তথ্য সংগ্রহ করেছে ব্র্যাক। গুরুতর আহতদের চিকিৎসা সেবা নিশ্চিত করতে ঢাকার বাইরে ২৫টি জেলা থেকেও তথ্য সংগ্রহ করেছে ব্র্যাক।

ব্র্যাক ব্যাংকের অর্থ সহায়তা পাওয়া ৪১৪ জনের মধ্যে ২৯৫ জন ঢাকায় চিকিৎসাধীন রয়েছেন এবং বাকি ১১৯ জন দেশের অন্যান্য জেলার। ব্যাংকটির আধুনিক ব্যাংকিং প্ল্যাটফর্ম ‘কর্পনেট’-এর সুবিধাকে কাজে লাগিয়ে ব্র্যাক ব্যাংক এসব আহত ব্যক্তিদের ‘বিকাশ’ ওয়ালেটে সরাসরি এই অর্থ প্রেরণ করে। এর ফলে নিশ্চিত হয়েছে অর্থের নিরাপত্তা ও সর্বোত্তম ব্যবহার। 
এই উদ্যোগের বিষয়ে ব্র্যাক ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও সেলিম রেজা ফরহাদ হোসেন বলেন, “আমরা বিশ্বাস করি, আমাদের এই অর্থ সহায়তা কিছুটা হলেও আহত ব্যক্তিদের কষ্ট লাঘবে ভূমিকা রাখবে। এটি আমাদের সকলের ঐক্যবদ্ধ প্রচেষ্টার একটি সুন্দর উদাহরণ। আমরা এই আন্দোলনে আহত ব্যক্তিদের যেকোনো প্রকার সহায়তা দিতে প্রতিশ্রুতিবদ্ধ। আমাদের ব্যাংকের এই উদ্যোগটি সামাজিক সংহতি ও সহানুভূতির সুন্দর একটি দৃষ্টান্ত।”

ব্র্যাক ব্যাংকের এমন প্রচেষ্টা প্রয়োজনীয় ক্ষেত্রে ব্যাংকটির সময়োপযোগী এবং কার্যকর উদ্যোগের প্রমাণ। ব্যাংকটির এসব চলমান উদ্যোগ সামাজের প্রতি দায়বদ্ধতা এবং সমাজের উন্নয়নে কাজ করার ব্যাপারে ব্যাংকটির প্রতিশ্রুতির প্রতিফলন।

ইউ

News