ঢাকা,

১৭ সেপ্টেম্বর ২০২৪


স্বচ্ছতার সঙ্গে ব্যবসা করুন, সহযোগিতা করবো: ব্যবসায়ীদের উপদেষ্টা

বিজনেস আই রিপোর্ট

প্রকাশিত হয়েছে: ১৯:০৪, ২৭ আগস্ট ২০২৪

আপডেট: ১৯:০৬, ২৭ আগস্ট ২০২৪

স্বচ্ছতার সঙ্গে ব্যবসা করুন, সহযোগিতা করবো: ব্যবসায়ীদের উপদেষ্টা

ছবি সংগৃহীত

দেশের স্বার্থে সৎভাবে ব্যবসা করলে সরকার সব ধরনের সহযোগিতা নিয়ে পাশে থাকবে বলে আশ্বাস দিয়েছেন অর্থ ও বাণিজ্য উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ।

মঙ্গলবার (২৭ আগস্ট) বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফেকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিজিএমইএ) ও ইন্টারন্যাশনাল চেম্বার্স অব কমার্স অব বাংলাদেশের (আইসিসিবি) প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক শেষে এমন মন্তব্য করেছেন তিনি। 

দুই সংগঠনের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের মুখোমুখি হন অর্থ উপদেষ্টা। তিনি বলেন, ব্যবসায়ীদের বলেছি স্বচ্ছতার সঙ্গে সৎ ব্যবসা করেন, আমরা সহযোগিতা করবো। আন্ডার দ্য টেবিল কোনও কাজ হবে না। ভালো লোকের ভালো কাজে তারা (ব্যবসায়ীরা) এক স্টেপ এগিয়ে এলে, আমরা দুই স্টেপ এগিয়ে আসবো।

বেসরকারি বিনিয়োগ আকৃষ্ট করতে সরকার কাজ করছে জানিয়ে তিনি আরও বলেন, আরও বেশি বেসরকারি বিনিয়োগ আকৃষ্ট করতে বাংলাদেশে ব্যবসার পরিবেশ উন্নত করতে হবে। এর জন্য শর্ত হলো ব্যবসার পরিবেশ, ব্যবসাকে সহজ করা। অর্থাৎ আমাদের ব্যবসা করার পরিবেশ ঠিক করতে হবে, অন্যথায় বেসরকারি খাত আসবে না বলে তিনি উল্লেখ করেন।

অর্থ উপদেষ্টা বলেন, আমরা চাই ব্যবসা-বাণিজ্যের উন্নতি হোক। যুক্তরাজ্য সরকার অতীতে খুব সহায়ক ছিল এবং আমি আশা করি আগামী দিনেও তারা সহায়ক হবে।

ব্যবসায়ীরা ঋণ সহায়তা চেয়েছেন, এ বিষয়ে সরকারের পদক্ষেপ বিষয়ে জানতে চাইলে সালেহউদ্দিন বলেন, এ বিষয়ে বাংলাদেশ ব্যাংক প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

এদিকে বিজিএমইএ’র প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে অর্থ উপদেষ্টা বলেন, বিগত দিনে প্রবৃদ্ধি আর মাথাপিছু আয়ের অনেক গল্প মানুষকে শোনানো হয়েছে। ঢাকা শহর থেকে বের হয়ে গ্রামে গিয়ে সেই প্রবৃদ্ধি আর খুঁজে পাওয়া যায় না।

তিনি বলেন, প্রকৃতপক্ষে তখন অর্থের অপচয় হয়েছে। যে সকল প্রকল্পের দরকার ছিল না, তা নেয়া হয়েছে। পাঁচ টাকার কাজ অবৈধ সুবিধা দিতে দশ টাকায় দেয়া হয়েছে বলে যোগ করেন তিনি।

এ সময় বিজিএমইএ’র নেতারা বর্তমান উপদেষ্টা পরিষদের ওপর ব্যবসায়ী সমাজের আস্থা ও বিশ্বাস আছে বলে জানান।

বাণিজ্য সচিব মোহাং সেলিম উদ্দিন ছাড়াও বৈঠকে বিজিএমইএ’র সভাপতি খন্দকার রফিকুল ইসলাম, সাবেক সভাপতি কাজী মনিরুজ্জামান, প্রথম সভাপতি সৈয়দ নজরুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন। আর আইসিসিবি’র প্রতিনিধিদলে ছিলেন আইসিসিবির সভাপতি মাহবুবুর রহমান, সহসভাপতি এ কে আজাদ, বিকেএমই’র সভাপতি মোহাম্মদ হাতেম, বিজিএমইএ’র সভাপতি খন্দকার রফিকুল ইসলাম, মীর ইন্সট্রাকশনের ব্যবস্থাপনা পরিচালক মীর নাসির উদ্দীন, স্কয়ার টেক্সটাইলের ব্যবস্থাপনা পরিচালক তপন চৌধুরী এবং মার্ক অ্যান্ড স্পেন্সারের কান্ট্রি ডিরেক্টর স্বপ্না ভৌমিক।  

ইউ

News