ঢাকা,

১৭ সেপ্টেম্বর ২০২৪


সূচকের পতনে পুঁজিবাজারে চলছে লেনদেন

বিজনেস আই রিপোর্ট

প্রকাশিত হয়েছে: ১০:৫৮, ২৭ আগস্ট ২০২৪

সূচকের পতনে পুঁজিবাজারে চলছে লেনদেন

ফাইল ছবি

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস আজ মঙ্গলবার (২৭ আগস্ট) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন চলছে। প্রথম আধা ঘণ্টায় ডিএসইর লেনদেন ১৪৮ কোটি টাকা ছাড়িয়েছে।

ডিএসই এবং সিএসই সূত্রে এই তথ্য জানা যায়।

এদিন লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থাৎ সকাল সাড়ে ১০টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩৩ পয়েন্ট কমে ৫ হাজার ৬৬৬ পয়েন্টে অবস্থান করে। ডিএসইর শরীয়াহ সূচক ৯ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৪ পয়েন্ট কমে যথাক্রমে ১২১১ ও ২০৭৩ পয়েন্টে রয়েছে। এ সময়ের মধ্যে লেনদেন হয়েছে ১৪৮ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

মঙ্গলবার এ সময়ে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১১২টির, কমেছে ১৯৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টি কোম্পানির শেয়ার।

এদিন সকাল সাড়ে ১০টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০টি কোম্পানি হলো- অলিম্পিক, গ্রামীণফোন, এনসিসি ব্যাংক, মিডল্যান্ড ব্যাংক, ম্যারিকো, এসআইবিএল, আইএফআইসি ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, রবি ও পওয়ার গ্রিড।

এর আগে মঙ্গলবার লেনদেন শুরুর প্রথম ৫ মিনিটে ডিএসইএক্স সূচক কমে ৪৭ পয়েন্ট। সকাল ১০টা ১০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে আরও ৫ পয়েন্ট কমে যায়। এরপর সূচকের গতি নিম্নমুখী দেখা যায়। লেনদেন শুরুর ২০ মিনিট পর অর্থাৎ সকাল ১০টা ২০ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ৪৪ পয়েন্ট কমে ৫ হাজার ৬৫৬ পয়েন্টে অবস্থান করে।

অপরদিকে লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থাৎ সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সিএএসপিআই সূচক ৭৮ পয়েন্ট কমে ১৬ হাজার ২৯৭ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

এদিন সকাল সাড়ে ১০টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৪১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এ সময়ের মধ্যে ১৩টি কোম্পানির দাম বেড়েছে, কমেছে ৪৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩টি কোম্পানির শেয়ারের দর।

টিএইচ

News