ঢাকা,

১৮ অক্টোবর ২০২৪


টেনিসকে বিদায় বললেন নাদাল

বিজনেস আই রিপোর্ট

প্রকাশিত হয়েছে: ১৮:৪৯, ১০ অক্টোবর ২০২৪

টেনিসকে বিদায় বললেন নাদাল

ছবি সংগৃহীত

টেনিস কিংবদন্তি রাফায়েল নাদাল অবসরের ঘোষণা দিয়েছেন। ২২টি গ্র্যান্ড স্ল্যাম জয়ী এই স্প্যানিশ তারকা ২০২৪ সালের শেষেই পেশাদার টেনিস থেকে সরে দাঁড়াবেন। তার শেষ প্রতিযোগিতা হবে আগামী মাসে মালাগায় অনুষ্ঠিতব্য ডেভিস কাপ ফাইনাল, যেখানে তিনি স্পেনের প্রতিনিধিত্ব করবেন।

নাদাল গত দুই মৌসুমে খুব বেশি ম্যাচ খেলতে পারেননি, কারণ একাধিক চোট তার খেলায় প্রতিবন্ধকতা তৈরি করেছে। ২০২৪ মৌসুমের শেষে অবসরের ইঙ্গিত আগেই দিয়েছিলেন তিনি। বৃহস্পতিবার (১০ অক্টোবর) এক ভিডিও বার্তায় নাদাল বলেন, ‘আমি আপনাদের জানাতে চাই, আমি পেশাদার টেনিস থেকে অবসর নিচ্ছি। বাস্তবতা হচ্ছে, গত কয়েক বছর বেশ কঠিন ছিল, বিশেষ করে শেষ দুই বছর। আমি মনে করি না, শারীরিক সীমাবদ্ধতা ছাড়া আর খেলতে পারছি।’

৩৮ বছর বয়সী নাদাল দীর্ঘ ক্যারিয়ারে ১৪ বার ফ্রেঞ্চ ওপেন জিতেছেন, যা একটি রেকর্ড। তাকে বলা হয় ‘ক্লে কোর্টের রাজা’। এছাড়াও তিনি চারবার ইউএস ওপেন, দুইবার করে উইম্বলডন ও অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা জিতেছেন। নাদালের ঝুলিতে রয়েছে একক এবং দ্বৈত বিভাগে অলিম্পিক স্বর্ণপদকও।

নাদাল তার দীর্ঘদিনের প্রতিদ্বন্দ্বী নোভাক জোকোভিচ এবং রজার ফেদেরারের সঙ্গে ‘বিগ থ্রি’ নামে পরিচিত ছিলেন, যারা ২০০০-এর দশক থেকে পুরুষদের টেনিসে আধিপত্য বিস্তার করে রেখেছিলেন। নাদালকে বিশ্বের অন্যতম সেরা খেলোয়াড় হিসেবে বিবেচনা করা হয়, যার ২২টি গ্র্যান্ড স্ল্যাম শিরোপা জয়ী তাকে এই কৃতিত্বের চূড়ায় নিয়ে গেছে।

২০২৩ সালে ফ্রেঞ্চ ওপেনে না খেলার ঘোষণার সময়ই নাদাল জানিয়েছিলেন, ক্রমাগত চোটের কারণে ২০২৪ মৌসুমের পরই অবসরের চিন্তা করছেন। তবে শেষ পর্যন্ত প্যারিস অলিম্পিকে নোভাক জোকোভিচের বিপক্ষে পরাজয়ের পরই তিনি অবসরের সিদ্ধান্ত নেন। তিনি বলেন, ‘এই সিদ্ধান্ত নেওয়া সহজ ছিল না, তবে জীবনের সব কিছুরই একটি শুরু এবং শেষ থাকে।’

নাদালের শেষ প্রতিযোগিতা হবে ডেভিস কাপ ফাইনাল, যা ১৯-২৪ নভেম্বর অনুষ্ঠিত হবে।

ইউ

News