ঢাকা,

১৯ সেপ্টেম্বর ২০২৪


‘৯০’ এর বিশ্বকাপের গোল্ডেন বুটজয়ী শিলাচি মারা গেছেন

বিজনেস আই রিপোর্ট

প্রকাশিত হয়েছে: ১৯:২৬, ১৮ সেপ্টেম্বর ২০২৪

আপডেট: ১৯:২৮, ১৮ সেপ্টেম্বর ২০২৪

‘৯০’ এর বিশ্বকাপের গোল্ডেন বুটজয়ী শিলাচি মারা গেছেন

ফাইল ছবি

ইতালিয়ান ফুটবল আইকন সালভাতর ‘তোতো’ শিলাচি মারা গেছেন। ১৯৯০ বিশ্বকাপের এই সর্বোচ্চ গোলদাতার মৃত্যুর বিষয়টি সামাজিক যোগাযোগমাধ্যমে নিশ্চিত করেছে তার সাবেক ক্লাব য়্যুভেন্তাস।

তোতো নামে পরিচিত এই স্ট্রাইকার ঘরের মাঠে ১৯৯০ বিশ্বকাপে ৬ গোল করে গোল্ডেন বুট জিতেছিলেন। সে বিশ্বকাপের সেমিফাইনাল থেকে ইতালি বিদায় নিলেও সেরা খেলোয়াড়ের পুরস্কার গোল্ডেন বলও তার দখলেই যায়। বিশ্বকাপের পর শিলাচি রাতারাতি জাতীয় হিরোয় পরিণত হন।

২০২২ সালে এই ফুটবলারের কোলন ক্যানসার ধরা পড়ে। ১৯৮৯ সালে উদীয়মান খেলোয়াড় হিসেবে য়্যুভেন্তাসে যোগ দিয়েছিলেন শিলাচি। এই তারকার মৃত্যুতে তার সাবেক ক্লাব বিবৃতিতে বলছে, 'আমরা তখনই তোতোর প্রেমে পড়ে গিয়েছিলাম। আকাঙ্ক্ষা, গল্প আর সবকিছু মিলিয়ে সে দারুণভাবে অনুপ্রাণিত ছিল এবং এটিই মাঠের প্রতিটি খেলায় ফুটে উঠত।'

সেই বিবৃতিতে আরও বলা হয়েছে, 'আমাদের য়্যুভে সৌভাগ্যবান যে, আমরা তাকে নিয়ে আগেই উত্তেজিত ছিলাম, যা ১৯৯০ এর সেই অবিশ্বাস্য  গ্রীষ্মের পর পুরো ইতালি হয়েছে।'

শিলাচি ইতালির হয়ে মাত্র ১৬ ম্যাচ খেলেছেন এবং ৭টি গোল করেছেন। মেসিনার হয়ে ক্লাব ক্যারিয়ার শুরুর পর তিনি য়্যুভেন্তাস এবং ইন্টার মিলানের মতো জায়ান্টদের হয়ে খেলেছেন।

১৯৯০ বিশ্বকাপে শিলাচি প্রথম গোলটি করেন বদলি হিসেবে নেমে অস্টিয়ার বিপক্ষে। যুক্তরাষ্ট্রের বিপক্ষে আরও একবার বদলি হিসেবে নামার পর চেক রিপাবলিকের বিপক্ষে প্রথম একাদশেই জায়গা পান। সেই বিশ্বকাপে রবার্তো ব্যাজ্জিওর সঙ্গে দারুণ এক জুটি গড়ে তোলেন শিলাচি। নকআউট পর্বে উরুগুয়ে এবং কোয়ার্টার ফাইনালে আয়ারল্যান্ডের বিপক্ষে গোল করে তিনি জাতীয় বীরে পরিণত হন।

সেমিফাইনালে আর্জেন্টিনার বিপক্ষে গোল করে ইতালিকে এগিয়েও দিয়েছিলেন তিনি। কিন্তু নেপলসের সেই সেমিফাইনালে আর্জেন্টিনা শেষ পর্যন্ত টাইব্রেকারে জিতে ফাইনালে জায়গা করে নেয়। তৃতীয় স্থান নির্ধারণী খেলায় ইংল্যান্ডের বিপক্ষে আরও এক গোল করে সেই বিশ্বকাপের গোল্ডেন বুট পাওয়া নিশ্চিত করেন তিনি।

সেবারের ব্যালন ডি'অরেও বিশ্বকাপজয়ী জার্মান অধিনায়ক লোথার ম্যাথিয়াসের কাছে হেরে রানার্স আপ হন শিলাচি।

শিলাচির মৃত্যুতে ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি, সিরি আ'র প্রেসিডেন্ট লরেঞ্জো কাসানি এবং ইতালিয়ান ফুটবল ফেডারেশনের প্রধান গ্যাব্রিয়েলে গ্রাভিনা শোক জানিয়ে বিবৃতি দিয়েছেন।

ইউ

News